এস.ই.ও কি ? সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন(SEO) কি ?SEO কত প্রকার ও কি কি ? with Reminder Mahadi

এস.ই.ও  কি?সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন(SEO) কি ?SEO কত প্রকার ও কি কি ?এসইও বা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন কি ?অন পেজ এসইও কি ?অফ পেজ এসইও কি ?এসইও এর কাজ কি ?এসইও কিভাবে করতে হয় ?এসইও এর কাজ কি ?




আপনার মনে হয়ত এই প্রশ্ন গুল ঘরপাক খাচ্ছে  । চলুন তবে জেনে নেই এসইও কী ?

এসইও (SEO) এর পূর্ণরূপ হছে – সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (Search Engine Optimization)আপনি বা আমি ইন্টারনেট যা লিখে সার্চ করি তাই হল  এস.. (SEO) অর্থাৎ, অনলাইনে আপনি যেসব কন্টেন্ট, লিংক, বা কী-ওয়ার্ড/ শব্দ লিখে সার্চ ইঞ্জিন সার্চ করেন  তাকে বুঝায়   


 সার্চ  ইঞ্জিন মানে হছে - গুগল, ইয়াহু, বিঙ্ক, পিপিলিকা . কম ইত্যাদি । আর  অপটিমাইজেশন মানে হল – এসব সার্চ ইঞ্জিন থেকে আপনার / আমার সার্চ করা কী-ওয়ার্ড, শব্দ, ছবি, লেখা, ইত্যাদি সার্চ ইঞ্জিন থেকে খুজে খুজে বেরকরা । এখন দেখুন পৃথিবীতে তো লাখ লাখ ওয়েবসাইট আছে যেগুলতে বিভিন্ন ধরনের ডাটা স্টোর করা আছে । এখন আপনি যখন কোন কী-ওয়ার্ড, শব্দ, বই, ছবি ইত্যাদি সার্চ ইঞ্জিন এ লিখে সার্চ করছেন তখন সার্চ ইঞ্জিন শুধু আপনার সার্চ করা কী-ওয়ার্ড, শব্দ, বই, ছবি এসবের উপরেই আপনাকে ওয়েবসাইট গুল আনে দিছে । এটাই হল এসইও এর ফল । অর্থাৎ, সার্চ ইঞ্জিন আপনার সার্চ করা কী-ওয়ার্ড, শব্দ, বই, ছবি ইত্যাদি তার নিজস্ব ডাটা বেসে অপটিমাইজ করে (খুজে বেরকরে) আপনার কাছে পউছে দিছে । জসব সাইট এ আপনার সার্চ করা কন্টেন্ট নাই অইসব সাইট কিন্তু আপনার কাছে আসেনি । আটাই আমি আপনাদের বলছি এসইও (SEO) হছে আপনার সার্চ করা কী-ওয়ার্ড, শব্দ, বই, ছবি ইত্যাদি ।
==============================================================

এসইও (SEO) আবার দুই (২) প্রকের :-

(ক) অর্গানিক এসইও

(খ) পেইড এসইও

(ক) অর্গানিক এসইও :-
অর্গানিক এসইও হছে  যারা  এসইও এর সকল নিয়ম মানে সার্চ রেযালট এর শীর্ষে এসেছে । এরা অনেক যত্ন করে এসইও করে তবেই শীর্ষ স্থান দখল করেছে ।

(খ) পেইড এসইও :-
অন্য দিকে এরা কোন এসইও ই করেনি । মানে হল এরা অত মেহেনত করেনি । শুধু গুগল, ইয়থা  অর্থাৎ, সার্চ ইঞ্জিন গুলকে নির্দিষ্ট পেমেন্ট করেছে তার বদুলতে এরা প্রথম পাতাই ঠাই পেয়েছে । পানার গুগল কোন কিছু সার্চ করলে লক্ষ্য করবেন কিছু ওয়েবসাইট আসবে যেগুলর নিচে ছোট করে লেখা থাকবে Ad । আগুলই হল পেইড এসইও করা ওয়েবসাইট ।
==============================================================
অর্গানিক এসইও আবার দুই (২) প্রকের :-

(ক) On-Page এসইও

(খ) Off-Page এসইও
=======================================================================
(ক) On-Page এসইও (SEO) :-

On-Page এসইও হল ঐ আর্টিকেলের বা ওয়েবসাইট এর মধ্যে আপনার সার্চ করা কী-ওয়ার্ড, শব্দ, বই, ছবি ইত্যাদি রিলেটেড যে সমস্ত ডাটা বা কন্টেন্ট বা কী-ওয়ার্ড থাকবে । অর্থাৎ, আপনি এসইও সম্পর্কে জানতে সার্চ ইঞ্জিন এ সার্চ করেছেন, আর সার্চ ইঞ্জিন সেই রিলেটেড কিছু ওয়েবসাইট এনে দিয়েছে । এখন ঐ সমস্ত ওয়েবসাইট এ এসইও সম্পর্কে যা কিছু লেখা আছে তাই হল On-Page   এসইও ।

(খ) Off-Page এসইও (SEO) :-

Off-Page এসইও হল আপনার সাইট এর ব্যাক-লিংক, ব্লগ-কমেন্ট, বিভিন্ন সশালমিডিয়ায় (যেমন : ফেসবুক, লিংকডিন, ইন্সটাগ্রাম, টুইটার, ইত্যাদি)আপনার সাইট এর ফান পেজ, বিভিন্ন ফোরাম সাইট এ গিয়ে পোস্ট করা, আপনার কন্টেন্ট এর লিংক অন্য সাইট এ শেয়ারে করা, ব্লগ এর প্রচারণা করা , পাঠক দের খুশি রাখা  ইত্যাদি ।






4 comments:

  1. আপনার আর্টিকেল টি পরে ভাল লাগলো ভাই । এস ই ও শিখে কিভাবে আয় করব এই বিষয়ে আরো জানতে চাই ।

    ReplyDelete
  2. আপনার আর্টিকেল এ অনেক ভাল করে বুজিইয়েছেন এস ই ও সম্পর্কে কিওয়ার্ড কত প্রকার

    ReplyDelete
  3. ধন্যবাদ

    ReplyDelete

ইউটিউব ও অনলাইন ভিডিও থেকে প্রশিক্ষণ নিচ্ছে কৃত্তিম বুদ্দিমত্তা

 শিক্ষা, স্বাস্থ্য, বিনোদন, খেলা, বানিজ্য, রান্না, প্রযুক্তি, সংবাদ, ভ্রমন, ভাষা শিক্ষা সহ প্রায় সব ধরনের বিষয় ভিত্তিক ভিডিও রয়েছে ইউটিউবে। ...