লবিং কী ? জেনে নিন ।


লবিং (Lobing) কী ?
লবিং মানে কি ? 


নিজেদের পক্ষে সমর্থন ও সহানুভ্রূতি আদায়, বিপক্ষে যাচ্ছে আমন কিছু ঠেকাতে আন্তর্জাতিক সম্প্রদায়কে প্রভাবিত করতে অর্থের বিনিময়ে কোন প্রতিষ্ঠান নিয়োগ করা । আর এ কাজটি যারা করে তাদের বলা হয় লবিস্ট ।


লবিস্ট কারা ?

আইনপ্রণেতাদের প্রভাবিত করতে পারে এমন বাক্তি বা প্রতিষ্ঠান, যারা নিজেরাও একসময় আইনপ্রণেতা বা সরকারি কর্মকর্তা ছিলেন ।

লবিং কীভাবে করে ?

লবিং সাধারণত কোন রাষ্ট্রের বোড় প্রতিষ্ঠান বা রাজনৈতিক দল বা বাক্তি থেকে করে থাকেলবিং করার জন্য তারা প্রথমে অন্য কোন দেশকে টার্গেট করে, যে দেশে লবিং প্রতিষ্ঠান নিয়োগ করলে তাদের ফায়দা হবে । তারপর ঐ দেশের এমন বাক্তি বা প্রতিষ্ঠানের সাথে যোগাযোগ করে লবিস্ট হিসেবে নিয়োগ করে, যারা পূর্বে ঐ রাষ্ট্রের আইনপ্রণেতা বা সরকারি কর্মকর্তা ছিলেন । এসব বাক্তি বা প্রতিষ্ঠান তখন তাদের নিজ দেশের রাষ্ট্রীয় আইনপ্রনেতাদের প্রভাবিত করে এসব রাজনৈতিক দল বা প্রতিষ্ঠান এর পক্ষে মত আদায় বা সমর্থন আদায়ের কাজ করে থাকে । লবিস্টরা সাধারণত অনেকটা কূটনৈতিক উপায়ে লবিং এর কাজটি করে থাকে । ফলে ঐ রাজনৈতিক দল বা রাষ্ঠ্রিও প্রতিষ্ঠানটির পক্ষে বিদেশি সমর্থন থাকায় তার নিজ দেশে বা অন্য কোন দেশে বাণিজ্য করতে সমস্যার সম্মুখীন হতে হয় না । 

4 comments:

  1. বানানে এতো ভুল কেন?

    ReplyDelete
    Replies
    1. আপনার মতামত দেয়ার জন্য ধন্যবাদ। আমরা দ্রুত কন্টেন্ট হালনাগাত করার চেষ্টা করব।

      Delete

ইউটিউব ও অনলাইন ভিডিও থেকে প্রশিক্ষণ নিচ্ছে কৃত্তিম বুদ্দিমত্তা

 শিক্ষা, স্বাস্থ্য, বিনোদন, খেলা, বানিজ্য, রান্না, প্রযুক্তি, সংবাদ, ভ্রমন, ভাষা শিক্ষা সহ প্রায় সব ধরনের বিষয় ভিত্তিক ভিডিও রয়েছে ইউটিউবে। ...