আপনি জানেন কী, পাইথনে আইডেন্টিফায়ার নাম করণের নিয়মাবলি গুল কী ?


হ্যাল বন্ধুরা । আশা করি আপনারা সকলে ভাল আছেন ।আলহামদুলিল্লাহ আপনাদের দোয়ায়  আমিও ভাল আছি । আর তাই আজ আপনাদের সামনে নতুন একটি আলোচনা নিয়ে হাজির হলাম । আজ আমরা আলোচনা করব Python  প্রোগ্রামের আইডেন্টিফায়ারের নাম করণের নিয়মাবলি নিয়ে ।


পাইথন একটি জনপ্রিয় প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ । আর মাধ্যমে আপনি বিভিন্ন ধরনের প্রোগ্রাম রচনা করতে করতে পারবেন । কিন্তু পাইথন প্রোগ্রাম রচনা করার সময় আপনাকে Python Identifier এর নামকরণ করতে হবে । আর এ নাম করণের কিছু নিয়ম কানুন রয়েছে । চলুন তাহলে বেশি কথা না বাড়িয়ে শুরু করাজাক আমাদের আজকের টিউটেরিয়াল ।   

পাইথনে আইডেন্টিফায়ার নাম করণের নিয়মাবলিঃ 

Ø আইডেন্টিফায়ারের নাম ‘A  থেকে Z’ অথবা ‘ a থেকে z’  অথবা Underscore (-) দিয়ে শুরু করতে হয় এবং এরপর জে-কোন অক্ষর, underscore কিংবা সংখ্যা (0-9) ব্যাবহৃত হয় ।
Ø Python Identifier হিসেবে @, $, % ইত্যাদি বিশেষ চিহ্নগুল ব্যাবহার করা যায়না ।
Ø পাইথন কেইজ সেন্সিটিভ ল্যাঙ্গুয়েজ, অর্থাৎ A এবং  a  এখানে আলাদা অর্থ বহন করে । যেমন, Python Identifier- Computer এবং computer-এই দুটি শব্দ আলাদা অর্থ বহন করে এবং তারা ভিন্ন ভিন্ন আইডেন্টিফায়ার ।
Ø শুধুমাত্র Class Name গুল বড় হাতের অক্ষর দিয়ে শুরু হয়, অন্য সবকিছুর নামকরণ শুরু হয় ছোট হাতের অক্ষর দিয়ে ।
Ø কোন Identifier যদি শুধুমাত্র একটি Underscore ( _ ) দিয়ে শুরু হয় তবে তার অর্থ হচ্ছে এটি একটি “Private Identifier” .
Ø যদি কোন Identifier পর পর দুটি Underscore ( _ ) দিয়ে শুরু হয় তবে সেতি “Strongly Private Identifier” .
Ø যদি কোন Identifier পর পর দুটি Underscore ( _ ) দিয়ে শেষ হয়, তবে তাকে “Language-Defined Special Name” বলে ।

পোস্ট টি মন দিয়ে পড়ার জন্য ধন্যবাদ । কোন ভুলত্রুটি থাকলে মাফ করে দেবেন । আর কোন মন্তব্য থাকলে কমেন্ট করে জানাবেন নিশ্চই ।

No comments:

Post a Comment

ইউটিউব ও অনলাইন ভিডিও থেকে প্রশিক্ষণ নিচ্ছে কৃত্তিম বুদ্দিমত্তা

 শিক্ষা, স্বাস্থ্য, বিনোদন, খেলা, বানিজ্য, রান্না, প্রযুক্তি, সংবাদ, ভ্রমন, ভাষা শিক্ষা সহ প্রায় সব ধরনের বিষয় ভিত্তিক ভিডিও রয়েছে ইউটিউবে। ...