কারবার কী বা কাকে বলে ? কারবারের বৈশিষ্ট্য কী ?


কারবার কী বা কাকে বলে ? কারবারের বৈশিষ্ট্য কী ? 


হ্যাল বন্ধুরা কেমন আছেন । আশা করি আপনারা ভাল আছেন । আলহামদুল্লিলাহ আল্লাহর কৃপায় এবং আপনাদের দোয়ায় আমিও ভাল আছি । আজ আমরা আলোচনা করব কারবার নিয়ে । আপনি নিশ্চই কারবার শব্দটি শুনেছেন । সাধারণত কোন ব্যাবসাকে আমরা কারবার বলে থাকি । আর যিনি ব্যাবসা করেন তাকে আমরা বলি
ব্যাপারি । কিন্তু একবার ভেবে দেখেছেন কী যে, সকল ব্যাবসাই কী কারবার !!! না বন্ধুরা আপনি ঠিকই ধরেছেন সকল ব্যাবসাকে কিন্তু কারবার বলা যায়না । কারবার হতে হলে তার কিছু বৈশিষ্ট্য রয়েছে, রয়েছে কিছু শর্ত এবং তা হতে হবে সমাজ স্বীকৃত । তা না হলে যেকোন ব্যাবসাকে আমরা করবার বলতে পারি না । এখন আপনি নিশ্চই ভাবছেন তাহলে কোন ব্যাবসাকে আমরা  করবার বলব ? আর কাকেই বা বলে কারবার ? চলুন তবে জেনেনেই কারবারের বৈশিষ্ট্য ও কারবারের সংজ্ঞা ।  


মানুষ তার অভাবের তাড়নায় ও জীবিকা নির্বাহের প্রয়োজনে বিভিন্ন অর্থনৈতিক কাজ-কর্মে লিপ্ত থাকে । মানুষের এ সকল অর্থনৈতিক ক্রিয়াকলাপই কারবারের পর্যায়ভুক্ত । সমাজের বিভিন্ন মানুষের মধ্যে কেউ কৃষিজীবী, কেউ মৎসজীবী, কেউ কুমার, কেউ তাঁতি, কেউ শিল্পপতি, কেউ ব্যাবসায়ী, কেউ আইনবিদ, কেউ ডাক্তার, কেউ প্রকৈশলী এবং এ রকম আরো বহু পেশায় নিয়োজিত থেকে সবাই নিজ নিজ গণ্ডিতে স্বীয় দক্ষতা ও স্বীয় যোগ্যতা বলে অর্থোপার্জন করে তাদের জীবিকা নির্বাহ করছে । আবার এটাও লক্ষ করা যায় যে, এই সমাজেরই কিছু লোক আবৈধ উপায়ে অর্থপার্জন করে তাদের চাহিদা মেটাচ্ছে; যেমন- কেউ চুরি-ডাকাতি করে, কেউ অন্যকে ঠকিয়ে, কেউ চোরাচালানি করে, আবার কেউ কালোবাজারির মাধ্যমে জীবিকা নির্বাহ করছে । তাই বলে জীবিকার তাগিদে অর্থপার্জনের নিমিত্তে মানুষের সকল কাজকেই কারবার বলা যাবে না । কেবল মানুষের বৈধ্য ক্রিয়াকলাপই কারবারের অর্ন্তভুক্ত ।


কারবার মূলত মানুষের অভাববোধ ও অভাব পূরণের নিমিত্তে অর্থনৈতিক কাজ-কর্মের সূত্রে উৎপত্তি লাভ করেছে । তবে মানুষের সকল অভাবই কিন্তু কারবারের অর্ন্তভুক্ত নয় । কারবার বা ব্যাবসা হলো সেবাকর্ম সরবরাহ করে তাদের (সমাজবাসীর) অভাব মোচন করা । অর্থাৎ, আমরা ব্লতে পারি যে, অভাব পূরণের নিমিত্তে উৎপাদন, বণ্টন ও এগুলোর সাথে সম্পর্কিত যাবতীয় কার্যাবলী কারবারের আওতাভুক্ত । বর্তমানে কারবার একটি সামাজিক প্রতিষ্ঠান হিসেবে প্রতিষ্ঠিত ও সর্বস্বীকৃত এবং সমাজবাসী মানুষের অশেষ কল্যাণ সাধনে এরা নিয়জিত ।

No comments:

Post a Comment

ইউটিউব ও অনলাইন ভিডিও থেকে প্রশিক্ষণ নিচ্ছে কৃত্তিম বুদ্দিমত্তা

 শিক্ষা, স্বাস্থ্য, বিনোদন, খেলা, বানিজ্য, রান্না, প্রযুক্তি, সংবাদ, ভ্রমন, ভাষা শিক্ষা সহ প্রায় সব ধরনের বিষয় ভিত্তিক ভিডিও রয়েছে ইউটিউবে। ...