যেভাবে আহার করবেন ? আহার করার নিয়মাবলী ? জেনে নিন ।


যেভাবে আহার করবেন 



হ্যাল বন্ধুরা কেমন আছেন ? আসা করি ভাল আছেন , আলহামদুল্লিলাহ আপনাদের দোয়ায় আমিও ভাল আছি । আজ আপনাদের সাথে আলোচনা করব আহার করার নিয়মাবলী নিয়ে । আজকের এ টিউটেরিয়াল টি সাজিয়েছি বাস্তব অভিজ্ঞতা ও বিভিন্ন বই পড়ে । আসলে আহারে আমাদের কোন সমস্যা নেই । সমস্যা হল আহারের পর তা ক্লিয়ার করাতে । অনেকের আবার গ্যাস্ট্রিক আর সমস্যা থাকে । আজন্য তাদের আহারে সতর্ক থাকতে হয় । আবার কার পায়খানা খুব কড়া হয় । যার এমনটা হয় তিনিই বুঝেন এর  ঝামেলা কী ? তবে সমস্যা আপনার জাই হোকনা কেন , নিয়ম মেনে আহার করলে কিন্তু এর থেকে পরিত্রাণ পেতে পারেন । এর জন্য আপনাকে খুব পরিশ্রম করতে হবে না , আবার মানতে হবে না কঠিন কোন নিয়ম । শুধু অভ্যস করে আহার করলেই আপনি কষ্টকাঠিন্ন বা গ্যাস এর সমস্যা থেকে পরিত্রাণ পাবেন । তবে চলুন বেশি কথা না বাড়িয়ে চলেযাই আজকের টিউটেরিয়ালে ।



নিয়মিত আহার করুনঃ
আহার করবেন নিয়মিত । নিয়মিত তো আপনি আহার করেনই । শুধু নিয়মমত আহার করবেন । মানে সকাল , দুপুর আর রাত এই তিন সময়েই আহার করবেন নির্দিষ্ট সময় পর পর । ধরুন আপনি যদি সকাল ১০.০০ সকালের খাবার খান , তবে দুপুরের খাবার খাবেন ০৩.০০ সময় । তাহলে রাতের খাবার খাবেন ০৯-১০.০০ মধ্যে । এখন দেখুন দুপুরের আর রাতের খাবারের মঝে বিশাল গ্যাপ র‍য়ে গেল । এই সমটায় আপনি কী করবেন ? বলি কী ! বিকালের দিকে একটু হালকা নাস্তার ব্যাবস্তা করুন । নাস্তা করতে না পারলে , নাহয় বিকেলেও সম্মান্য একটু ভাত ই খেয়ে নিন । মনে রাখবেন প্রতিদিন কিন্তু আপনাকে একই প্যার্টানে আহার করতে কবে । নইলে আপনার সমস্যা সমস্যাই থেকে যাবে । প্রতিদিন একই সময়ে আহার করতে ভুলবেন না জেন । খাবারে খনই অনিয়ম করবেন না ।


সঠিক মাত্রায় পানি পানঃ
চলুন আহার তো আপনি সঠিক সময় মেনেই করছেন , কিন্তু পানি কী  সঠিক নিয়মে পান করছেন । আপনি যাই খান না কেন । পানি কিন্তু আপনাকে সঠিক মাত্রায় পান করতে হবে । আহার করার পুর্বে এক গ্ল্যাস পানি পান করুন । এতে আপনার পেটে প্রদাহ কম হবে । আর আহারের সময় কখনো পানি পান করবেন না । আহারের শেষে পানি পান করুন পর্যাপ্ত পরিমাণে (৬-৭ গ্লাস) । মনে রাখবেন আপনি দিনে নয় প্রতিবার আহারের পর ৬-৭ গ্লাস পানি পান করবেন । যদি আপনি ভাজাপড়া জাতিও কোন খাবার গ্রহণ করেন , তবে যে পরিমাণই আপনি আহার গ্রহণ করুন না কেন আহারের পর অবশ্যই ৪-৫ গ্লাস পানি পান করবেন । তাহলে আপনার পেটের সমস্যা হবে না ।


ভাজাপড়া জাতীয় আহারঃ
আনেকে ভাজাপড়া জাতীয় খাবার না খাওয়ার জন্য নিষেধ করেন । কিন্তু আমি তা মানি না । কারন ভাজাপড়া খাবার আপনি খাবেন ঠিকই , কিন্তু বেশি তেল মিশ্রিত খাবার গ্রহণ করবেন না । যদি আপনি কোন দকানে এমন খাবার দেখেন যে তাতে বেশি তেল রয়েছে তাহলে তাথেকে তালতুকু চিপে বেরকরে দিন । এধরণের খাবার খাওয়ার পর বেশি পরিমাণ পানি পান করুন । মনে রাখবেন যখনই আপনি অধিক তেল যুক্ত খাবার গ্রহণ করবেন তখন বেশি করে পানি পান করুন ।


কষ্টকাঠিন্ন , আহার করার নিয়ম , কীভাবে আহার করব , কষ্টকাঠিন্ন থেকে মুক্তি , গ্যাস্ট্রিক সমস্যা , গ্যাস্ট্রিক , যেভাবে আহার করবেন ,খাওয়ার নিয়ম 

No comments:

Post a Comment

ইউটিউব ও অনলাইন ভিডিও থেকে প্রশিক্ষণ নিচ্ছে কৃত্তিম বুদ্দিমত্তা

 শিক্ষা, স্বাস্থ্য, বিনোদন, খেলা, বানিজ্য, রান্না, প্রযুক্তি, সংবাদ, ভ্রমন, ভাষা শিক্ষা সহ প্রায় সব ধরনের বিষয় ভিত্তিক ভিডিও রয়েছে ইউটিউবে। ...