ইউটিউব ও অনলাইন ভিডিও থেকে প্রশিক্ষণ নিচ্ছে কৃত্তিম বুদ্দিমত্তা

 শিক্ষা, স্বাস্থ্য, বিনোদন, খেলা, বানিজ্য, রান্না, প্রযুক্তি, সংবাদ, ভ্রমন, ভাষা শিক্ষা সহ প্রায় সব ধরনের বিষয় ভিত্তিক ভিডিও রয়েছে ইউটিউবে। এবং বর্তমানে নতুন কিছু জানার বা শিখার ক্ষেত্রে অনেকেই এখন ইউটিউবকে পছন্দ করেন বেশি। বর্তমান তরুন প্রজন্মের কাছে ইউটিউবের জনপ্রিয়তা এখন তুঙ্গে।

আর তাই মানুষের মতো ইউটিউব ভিডিও থেকে শিখছে কৃত্তিম বুদ্ধিমত্তা প্রযুক্তি চ্যাট জিপিটি ও জেমিনি এআই। ইউটিউবের মধ্যে থাকা বিভিন্ন বিষয় ভিত্তিক ভিডিও দেখিয়ে বর্তমানে জনপ্রিয় দুটি চ্যাটবট চ্যাট জিপিটি ও জেমিনি-কে প্রশিক্ষন দিয়েছে গুগল ও ওপেন এআই। সম্প্রতি নিউইয়র্ক টাইমসের এক পতিবেদনে এমন তথ্য উঠে এসেছে।




কৃত্তিম বুদ্ধিমত্ত বা এআই মূলত বিভিন্ন তথ্যভান্ডার থেকে তথ্য নিয়ে নিজেকে  শক্তিশালী ও আরও বেশি তথ্যবহুল করে গড়ে তুলে। বর্তমানে তাই প্রযুক্তি প্রথিষ্ঠানগুলো তাদের তৈরি কৃত্তিম বুদ্ধিমত্তা সম্পন্ন চ্যাটবট গুলোকে ইউটিউবে থাকা বিভিন্ন বিষয়ভিত্তিক ভিডিওর মাধ্যমে প্রশিক্ষন দিচ্ছে।  ওপেন এআই তাদের তৈরি চ্যাটবট চ্যাটজিপিটি-কে ১০ লক্ষ ঘন্টার বেশি ইউটিউব ভিডিও থেকে প্রশিক্ষ দিয়েছে। গুগলও একি কাজ করছে। গুগলের এক মুখপাত্র বিষয়টি স্বীকার করে বলেন, “ জেমিনির তথ্যভান্ডার তৈরির জন্য ইউটিউব ভিডিওতে থাকা বিভিন্ন তথ্য ব্যবহার করা হয়েছে”।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, ওপেনএআই-এর ইউটিউব ভিডিও থেকে তথ্য সংগ্রহ করা ও প্রশিক্ষনের বিষয়ে গুগল অবগত থাকলেও এব্যপারে কোনো ব্যবস্থা নেননি তারা। কারণ, সেই সময়ে গুগল নিজেও একই কাজ করছিল। 

কৃত্তিম বুদ্ধিমত্তা বা এআই মূলত বই, ওয়েব সাইট, ব্লগ, বিভিন্ন আরটিকেল, সংবাদমাধ্যমসহ বিভিন্ন উৎস হতে তথ্য সংগ্রহ করে নিজেকে প্রশিক্ষিত করে । বর্তমানে তারা অনলাইনে থাকা বিভিন্ন ভিডিওকে তথ্যের উৎস হিসেবে ব্যবহার  করছে।

তথ্য সূত্র: প্রথম আলো, ইন্ডিয়ান এক্সপ্রেস

No comments:

Post a Comment

ইউটিউব ও অনলাইন ভিডিও থেকে প্রশিক্ষণ নিচ্ছে কৃত্তিম বুদ্দিমত্তা

 শিক্ষা, স্বাস্থ্য, বিনোদন, খেলা, বানিজ্য, রান্না, প্রযুক্তি, সংবাদ, ভ্রমন, ভাষা শিক্ষা সহ প্রায় সব ধরনের বিষয় ভিত্তিক ভিডিও রয়েছে ইউটিউবে। ...