ব্যাকলিংক কী? কেন করবেন ব্যাকলিংক?ব্যাকলিংক এর প্রয়োজনীয়তা কী ? কীভাবে করবেন ব্যাকলিংক ?


ব্যাকলিংক কী ?

হ্যাল বন্ধুরা, কেমন আছেন? আশা করি আলহামদুলিল্লাহ্‌ আপানরা সকলে ভাল আছেন ।  আলহামদুলিল্লাহ্‌  আমিও ভাল আছি । তাই আপনাদের জন্য নিয়ে এলাম এসইও এর উপর আমার নতুন একটি পোস্ট । আপনার লেখা-লেখি করার অভ্যস, লেখা-লেখি আপনার ভাল লাগে বা অনেক কষ্ট করে একটি সাইট বানিয়েছেন কিছু টাকা ইনকাম করার জন্য । কিংবা আপনি ব্লোগিং করেন, কিংবা এফিলিয়েট মার্কেটিং করেন । কিন্তু আপনার সাইটে সন্তুষ্ট হয়ার মতো ভিজিটর পাছেন না । এজন্য আপনি হতাশ । কিন্তু আপনি জানেন কী ? সাইটে ভিজিটর বাড়ানোর একটি কৈশল হল ব্যাকলিংক করা । এখন আপনি বলতে পারেন ব্যাকলিংক কী ? আছা আপনি বলুনত ব্যাক মানে কী ? ফিরে আসা তাইত । আর লিংক মানে কী ? লিংক মানে হল একটা ঠিকানা, নির্দেশিকা, ক্লু ইত্যাদি । তাহলে ব্যাকলিংক মানে কী ? ব্যাকলিংক মানে হল যেই ঠিকানার মাধ্যমে ভিজিটররা আপনার ওয়েব সাইটে ফেরে আসতে পারবে । ব্যাপারটা কেমন জেন মনে হছে না । হ্যা বন্ধুরা ব্যাপারটা এমনই । এখন আপনি বলতে পারেন তা তো বুজলাম কিন্তু ব্যাকলিংক করব কীভাবে । আপনি বিভিন্ন ভাবে ব্যাকলিংক করতে পারেন । কোন ওয়েব সাইট এ পোস্ট করার মাধ্যমে, কোন ওয়েব সাইট এ কমেন্ট করার মাধ্যমে, বিভিন্ন সোশাল মিডিয়ায় লিংক শেয়ারের মাধ্যমে, ফোরাম সাইট গুলতে গিয়ে পোস্ট করার মাধ্যমে, ইত্যাদি ।


ব্যাকলিংক করলে কী হবে ?

ব্যাকলিংক হল এমন একটি বিষয় যে, আপনি আকবর পরিশ্রম করলে সারা জীবন তার ব্যানিফিট পেতে থাকবেন । ব্যাকলিংক করলে আপনার সাইটে প্রতিদিন ভিজিটর বা ট্রাফিক আসতে থকবে । এতেকরে আপনার ওয়েব সাইটের র‍্যাংক বৃদ্ধি পাবে । সাইট এর র‍্যাংক বাড়ানর জন্য ব্যাকলিংক একটি গুরুত্বপূর্ন মাধ্যম ।  ধরুন আপনার নিস রিলেটেড গুগল এর টপ ১৩টি সাইট এ আপনি ব্যাকলিংক করেছেন । এর ওই সাইট গুলতে দৈনিক ভিজিটর মনে করুন গড়ে ৩৫০-৪০০ জন । এত গুল ভিজিটরের থেকে আপনার সাইটের লিংক এ অন্তত ১৫০-২০০ ক্লিক পরবে । তাহলে হিসাব করুন ১৫০x১৩=১৯৫০ জন ভিজিটর আপনার সাইটে প্রতিদিন আসছে এমনিতেই । আতুগুল ভিজিটর আপনি পাছেন আকবর পরিশ্রম করার ফলে । এজন্যই ব্যাকলিংক এত গুরুত্বপুর্ন

কিন্তু ব্যাকলিংক কীভাবে করব ?

ব্যাকলিংক আপনি বিভিন্ন ভাবে করতে পারেন । কোন ওয়েব সাইট এ পোস্ট করার মাধ্যমে, কোন ওয়েব সাইট এ কমেন্ট (ব্লগ কমেন্ট) করার মাধ্যমে, বিভিন্ন সোশাল মিডিয়ায় লিংক শেয়ারের মাধ্যমে, ফোরাম সাইট গুলতে গিয়ে পোস্ট করার মাধ্যমে, ইত্যাদি । চলুন তবে জেনে নেই কীভাবে ব্যাকলিংক করবেন ।


ওয়েব সাইটে গিয়ে পোস্টঃ অনেক ওয়েব সাইট আছে জারা অতিথি (Gust Post) পোস্ট গ্রহণ করে, আবার কোন সাইট এ লগ-ইন করে অ্যাকাউন্ট (Trickbd.com, Techtunesbd.com) করার মাধ্যমে পোস্ট করা যায়  । আপনি এমন অনেক সাইট খুজে পাবেন যেখানে অতিথি পোস্ট করে আপনি আপনার সাইটের ব্যাকলিংক করতে পারেন । এসব সাইটে পোস্ট করা টা খুবি ভাল । কারন এতে করে যেমন আপনার পরিচিতি বাড়বে তেমনি আপনার ওয়েব সাইট এর ট্রাফিক ও বাড়তে থাকবে । এজন্য ওয়েব সাইটে গিয়ে পোস্ট করার সময় সেই ওয়েব সাইট এর র‍্যাংক , গ্রহণযোগ্যতা, এবং ওয়েব সাইটের মান দেখে নির্বাচন করা উচিত ।এবং সেই সাথে ওই সাইটের সঙ্গে আপনার সাইটের নিশ/কনটেন্ট এর মিল থাকতে হবে । কারন আপনি যে ধরনের ওয়েব সাইট এ গিয়ে পোস্ট করবেন আপনার ওয়েব সাইটের মানটিও তার উপর নির্ভর করবে, এবং নিশ রিলেটেড সাইট না হলে সাইটের র‍্যাংক বাড়ার বদলে উল্টো কমতে থাকবে । তাই Gust Post করার সময় এসব বিষয় দেখে ওয়েব সাইট নির্বাচন করা বুদ্ধিমানের কাজ ।


সোশাল মিডিয়ায় লিংক শেয়ারঃ জি, হ্যা । সোশাল মিডিয়ায় লিংক শেয়ার করেও আপনি আপনার ওয়েব সাইট এ ভিজিটর আনতে পারেন । সোশাল মিডিয়ায় লিংক শেয়ার করলে কিন্তু সার্চ ইঞ্জিন গুলতে সাইটের র‍্যাংকিং বাড়ে । এভাবে লিংক শেয়ার করলে মানুষের মাঝে আপনার প্রতি বিশ্বস্ততা বৃদ্ধি পায় । এজন্য ফেসবুক, টুইটার, লিঙ্কডইন, ইত্যাদি মাধ্যম গুলতে আপনার সাইটের জন্য লাইক পেজ/গ্রুপ তৈরি করা, বা পোস্ট শেয়ার করা উচিত । সোশাল মিডিয়ার মাধ্যমেই কিন্তু আপনি জনগণের কাছে পৈছাতে পারবেন । তাই অনান্য বিষয়ের সাথে সোশাল মিডিয়া মার্কটিং টাকেও গুরুত্ব দেবেন ।আপনি চাইলে পেইড মার্কেটিং এর মাধ্যমেও সোশাল মিডিয়ায় মার্কেটিং করতে পারেন । এতে কিন্তু খুব বেশি খরচ হয় না । সামান্য পয়সা থাকলেই আপনি তা করতে পারবেন । 


ব্লগ কমেন্টঃ অন্য কোন ব্লগ সাইটে কমেন্ট করাকেই বলে ব্লগ কমেন্ট । আপনার নিশ বা টপিক রিলেটেড সাইট গুলতে গিয়ে , আপনার সাইটের লিংক সহ কমেন্ট করতে হয় । এতে করে নিয়মিত ট্রাফিক পাওয়া জায় । এটা করার ফলে আপনি সার্চ ইঞ্জিন গুলতে র‍্যাংক পাবেন না , কিন্তু আপনার ওয়েব সাইটের জন্য ভাল মানের একটা ট্রাফিক/ভিজিটর পাবেন । আর এই ব্লগ কমেন্ট হল ব্যাকলিংক আর সবথেকে মজার বিষয় । কারন এই কাজ আপনি আকবার করলে আর করতে হবে না । তারপর শুধু তার ফল দেখতে পাবেন । ব্লগ কমেন্ট কিন্তু অনেক পরিশ্রম ও সময় সাপেক্ষ কাজ । এতে অনেক ধৈর্যের প্রয়োজন ।

ফোরাম সাইটে পোস্টঃ বিভিন্ন ধরনের ফোরাম সাইট গুলতে পোস্ট করেও ভাল মানের ট্রাফিক পাওয়া জায় । কেননা এই ফোরাম সাইট গুলতে ওয়ার্ল্ড ওয়াইড থেকে ভিজিটররা আসে, আর বাইরের দেশের ট্রাফিককেই গুগল এর মত সার্চ ইঞ্জিন গুল বেশি প্রাধান্য দিয়ে থাকে । বিশ্বের বড় বড় প্রতিষ্ঠানের বা বড় কোন গেমের ফোরাম সাইটে কোন কনটেন্ট লেখে তাতে ব্যাকলিংক করলে ভাল হয় । ফোরাম সাইটে কিন্তু আপনাকে নিয়মিত (৩-৪ দিন পর পর) পোস্ট করতে হবে ।কারন ফোরাম সাইট গুলতে প্রতিদিনই কেউ না কেউ পোস্ট করে, এতেকরে আপনার পোস্ট টি হম পেজ থেকে চলে যায়, যার কারনে কিছুদিন পর আপনি আর আপনার পোস্ট থেকে ট্রাফিক পাবেন না । তাই কিছুদিন পর পর পোস্ট করলে ভাল হয় । আপনার ওয়েব সাইট আকবর র‍্যাংক পেয়ে গেলে আর ফোরাম সাইট গুলতে পোস্ট করার প্রয়োজন নেই ।  

ব্লগ এসইও নিয়ে আমাদের আজকের আলোচনা আখেনেই শেষ করছি । আপনাদের সাথে আবারও কথা হবে অন্য কোন টপিক নিয়ে । ততক্ষণে ভাল থাকুন, সুস্থ থাকুন, আর নিজের থেয়াল রাথুন ।কথা হবে পরের কোন আলোচনায় । আছ-সলামু-আলাইকুম অয়া রহ্মাতুল্লাহ ।

No comments:

Post a Comment

ইউটিউব ও অনলাইন ভিডিও থেকে প্রশিক্ষণ নিচ্ছে কৃত্তিম বুদ্দিমত্তা

 শিক্ষা, স্বাস্থ্য, বিনোদন, খেলা, বানিজ্য, রান্না, প্রযুক্তি, সংবাদ, ভ্রমন, ভাষা শিক্ষা সহ প্রায় সব ধরনের বিষয় ভিত্তিক ভিডিও রয়েছে ইউটিউবে। ...